বৃহস্পতিবার , অক্টোবর 19 2017
৩ জনের সংক্ষিপ্ত তালিকা

২০১৬ সালের ফিফা বর্ষসেরার ৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

গত শুক্রবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ২০১৬ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের ৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। আর এই লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকায় আছেন বার্সেলোনার লিওনেল মেসি, রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদো এবং আতলেতিকো মাদ্রিদের অতোয়ান গ্রিজমান।

প্রতি বছর ফুটবলের সাফল্যের স্বীকৃতি সরুপ একজন পুরুষ এবং একজন মহিলা সেরা ফুটবলার ও একজন সেরা কোচকে এপুরষ্কার দেওয়া হয়।

এবার বর্ষসেরা ফুটবলারের তালিকায় বেশি এগিয়ে আছেন পুর্তগিজ খেলোয়াড় এবং রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো। তার হাতেই প্রথম বারের মত ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলে পুর্তগাল এবং ক্লাব ঘরে তুলে উয়েফা চ্যাম্পিয়ন লিগের শিরোপা।

অপরদিকে বর্ষসেরার লড়াইয়ে লিওনেল মেসিও পিছিয়ে নেই। পাঁচ বারের বর্ষসেরা এই খেলোয়াড়ের হাতেই ক্লাব ঘরে তুলে কোপা দেল রে ও লা লিগার শিরোপা এবং তার হাতেই আর্জেন্টিনা কোপা আমেরিকার ফাইনালে উঠে।

আর প্রথম বারের মত ফরাসি তারকা গ্রিজমান ৩ জনের সংক্ষিপ্ত তালিকায় এসে সকলের নজর কেরেছেন। তার হাতে দল কোন শিরোপা ঘরে না তুললেও বছর জুড়ে দুর্দান্ত খেলেছেন তিনি এবং ইউরোর ফানালে ফ্রান্সকে উঠার ক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ ভুমিকা ছল।

২০১৬ সালের ফিফার বর্ষসেরা মহিলা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন পাঁচবার বর্ষসেরার পুস্কার জেতা ব্রাজিলের ফরোয়ার্ড মার্তা, জার্মান মিডফিল্ডার মেলানি বেহরিনগের এবং যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার কার্লি লয়েড।

বর্ষসেরা কোচের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন পর্তুগালের ফার্নান্দো সান্তোস, রিয়ালের জিনেদিন জিদান এবং লেস্টারের ক্লদিও রানিয়েরি।

Check Also

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

রোনালদোর ভেলায় চড়ে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

খেলার শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অনভিজ্ঞ ক্লাব কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছে পরাজয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 + 16 =