বুধবার , অক্টোবর 18 2017
ডঃ ইউনুসর

রিও অলেম্পিকে মশাল হাতে ডঃ ইউনুস

ইউনুসের হাতেই আবারো বাঙ্গালি জাতি বিশ্বের কাছে মাথা উচু করে দাঁড়াবে। বাংলাদেশ পাবে একটি অনন্য সম্মান। কারন ব্রাজিলের রিও অলেম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল যাত্রার সমাপ্তি ঘটবে তারই হাতে।

সুইজারল্যান্ডের লুসানিতে আন্তর্জাতিক অলেম্পিক কমিটির প্রধান কার্যালয় (আইওসি) অবস্থিত। আইওসি নোবেল বিজয়ী ল্যকচারার প্রফেসর মোহাম্মদ ইউনুসকে আমন্ত্রন জানালে তিনি গত জানুয়ারি মাসে দেখা করেন অলেম্পিক কমিটির প্রেসিডেন্ট জনাব থমাস বিচের সাথে। এর পরে ২ আগস্ট প্রফেসর মোহাম্মদ ইউনুসকে রিও অলেম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল বাহক হিসেবে সম্মানিত করে।

প্রেসিডেন্ট থমাচ বিচ রিও অলেম্পিক ২০১৬ কে গোটা বিশ্বে একটা মাইলফলক হিসেবে চিহ্নিত করার জন্য বেছে নিয়েছেন প্রথম বাংলাদেশী হিসেবে শান্তিতে নোবেল বিজয়ী ল্যকচারার প্রফেসর মোহাম্মদ ইউনুসকে।

অলেম্পিকের মশাল বাহকের প্রচলনটা এসেছে গ্রীক শহরের অলেম্পিয়া থেকে। এটা অলেম্পিক খেলা শুরু হওয়ার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। রিও অলেম্পিক ২০১৬ এর মশাল যাত্রা শুরু হয়েছে গত ৩ মেয়ে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়া থেকে। এর পর ৩০০ শহর পদক্ষিন করে ৫ আগস্ট উদ্বোধনী অনুষ্ঠানে মারাকানা ইস্টেডিয়ামে গিয়ে প্রফেসর মোহাম্মদ ইউনুসের হাতেই মশাল যাত্রার সমাপ্তি হবে।

প্রোফেসর ইউনুস উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার প্রতিশ্রুতি দিয়েছেন আন্তর্জাতিক অলেম্পিক কমিটি (আইওসি) কে। ইউনুস আন্তর্জাতিক অলেম্পিক কমিটির সাথে যৌথ ভাবে কাজ করছেন। সেখানে তিনি সামাজিক বিজনেস এবং এসডিজিএস এর উপর সমগ্র বিশ্বের নতুন পরিকল্পনা নিয়ে বক্তব্ব রাখবেন। সেখানে অংশগ্রহণকারি সকল খেলোয়াড়দের পারিপার্শ্বিক অবস্থা, সমস্যা এবং খেলার বিশ্বে এসকল অ্যাথলেটিকদের সামাজিক দায়বদ্ধতা, বিশ্বায়নের যুগে তাদের নিচু থেকে উপরের অবস্থান সহ সকল আইওসির খেলা, জায়গা নিয়ে তিনি তার বক্তব্য উপস্থাপন করবেন।

খ্রিস্টপূর্ব ৭৭৬ সনে গ্রিসে অলেম্পিকের প্রথম যাত্রা শুরু হয়। এর পর থেকে প্রতি ৪ বছর পর এই খেলার আয়োজন করা হয়ে থাকে। প্রাচীন অলেম্পিক গেমস ১১৭০ বছর ধরে টিকে ছিল। পরবর্তীতে ১৮৯৬ সালের ২৪ মার্চ রবিবার গ্রিসের এথেন্সেই আধুনিক অলেম্পিক গেমসের যাত্রা শুরু হয়। আর প্রথম মশালের প্রচলন শুরু হয় ১৯৩৬ সালের জার্মানির বার্লিনে গ্রীষ্ম অলেম্পিকের মধ্য দিয়ে। তার পর থেকে মশাল ছাড়া অলেম্পিকের কথা কল্পনা করা যায়না।

রিও অলেম্পিক ৩১ বার সংস্করণের মাধ্যমে আজ এই আধুনিক অলেম্পিকে পরিণত হয়। এখানে ৪২ রকমের খেলার আয়োজন রয়েছে।

ডঃ মোহাম্মদ ইউনুস অলেম্পিক গেমস উপলক্ষে ২ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত ব্রাজিলে অবস্থান করবেন।

Check Also

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

রোনালদোর ভেলায় চড়ে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

খেলার শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অনভিজ্ঞ ক্লাব কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছে পরাজয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × two =