সোমবার , সেপ্টেম্বর 18 2017
রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদ বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি দল

ইউরোপিয়ান ফুটবলে গত মৌসুমে বড় কোনো শিরোপাই জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। কিন্তু বড় শিরোপা জিততে পাড়ুক আর নাই পাড়ুক অন্য একদিক দিয়ে সবাইকে ছাড়িয়ে গেছে তারা।

সদ্য প্রকাশিত ‘ফোর্বস’ ম্যাগাজিনের তালিকা অনুযায়ী সবচেয়ে ধনী ক্লাবগুলোর একেবারে শীর্ষে আছে স্প্যানিশ ক্লাবটি। গতবারে এই ম্যাগাজিনের তালিকা অনুযায়ী শীর্ষে ছিল ম্যানচেস্টার ইউনাইটেড, এবার ম্যানচেস্টার ইউনাইটেড নেমে গেছে দ্বিতীয় স্থানে।

আর রিয়ালের অন্যতম চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা আট নম্বর থেকে উঠে এসেছে তিনে। ইংলিশ ক্লাব — আর্সেনাল এবার শীর্ষ দশের মধ্যে জায়গা করে নিয়েছে।

রিয়াল মাদ্রিদের আর্থিক মূল্য গত অর্থবছর ছিল প্রায় ১৫ হাজার কোটি টাকা, যা এবার বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২৬ হাজার কোটি টাকায়। ফোর্বস’ তাদের এই ম্যাগাজিনে আরও জানায় যে, অ্যাডিডাস আর এমিরেটস এয়ারলাইনসের সঙ্গে চুক্তি করেই তারা আয় এতটা বাড়িয়েছে।

এবার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের মূল্যমান ২৪ হাজার কোটি টাকা। তৃতীয় স্থানে থেকে লা লিগা শিরোপাজয়ী বার্সেলোনার মূল্য ২০ হাজার কোটি টাকা।

নিচে শীর্ষ ১০টি ক্লাবের তালিকা এবং মূল্যমান দেয়া হল –

শীর্ষ ১০টি ক্লাব:

১. রিয়াল মাদ্রিদ : ২৫৭১৩ কোটি টাকা
২. ম্যানচেস্টার ইউনাইটেড : ২৪৬৬১ কোটি টাকা
৩. বার্সেলোনা : ২০২৫৯ কোটি টাকা
৪. নিউইয়র্ক ইয়াংকিস : ১৭৯২১ কোটি টাকা
৫. ডালাস কাউবয়েজ : ১৬৩৬৩ কোটি টাকা
৬. নিউ ইংল্যান্ড প্যাট্রিয়ট : ১২৭৩৯ কোটি টাকা
৭. লস অ্যাঞ্জেলেস ডজার্স : ১২৫৮৪ কোটি টাকা
৮. ওয়াশিংটন রেডস্কিনস : ১২৪৬৭ কোটি টাকা
৯. নিউইয়র্ক জায়ান্টস : ১১৪৩৮ কোটি টাকা
১০. আর্সেনাল : ১০৩৩২ কোটি টাকা

Check Also

মারাদোনা

মারাদোনার লাথি?

আর্জেন্তিনায় এক ‘সেলিব্রিটি ম্যাগাজিন’-এর আলোকচিত্রীকে লাথি মারার অভিযোগে আবার ঝামেলায় জড়ালেন ফুটবলের রাজপুত্র। যার জেরে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 + 12 =