মঙ্গলবার , মে 23 2017
আকিব জাবেদ

পেস বোলিংয়ে বিশ্ব শাসনের স্বপ্ন বাংলাদেশের

বিশ্বের প্রতিটি দেশ পেস বোলিং নির্ভর হলেও বাংলাদেশ ছিল স্পিন নির্ভর। এই স্পিন নির্ভরতা থেকে বাংলাদেশ এখন সরে আসছে। স্পিনের পাশাপাশি এখন পেস বোলিংয়েও উন্নতির ধারাবাহিকতা বজায় রেখেছে। এর ধারাবাহিকতায় বাংলাদেশ পেয়েছে রুবেল, তাসকিন ও মুস্তাফিজের মত ফাস্ট বলার।

এক সময় অনেক উদয়মান পেস বলার আইকন হিসেবে ওয়াকার ইউনুস, ওয়াসিম আকরাম, ইমরান খান এবং আকিব জাবেদকে ফলো করতো। ওয়াকার ইউনুস ও ওয়াসিম আকরামের বোলিং দাপটে আকিব জাবেদ তারকা হতে না পারলেও তার বোলিং কৃতিত্ব গোটা ক্রিকেট বিশ্বই জানে। সেই আকিব জাবেদেই এখন কিছু দিনের জন্য মাশরাফিদের বোলিং কোচ।

আকিব জাবেদ ৭ দিনের জন্য বিসিবির হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটের পেসারদের পরামর্শক হিসেবে কাজ শুরু করেছেন। তিনি বাংলাদেশের তরুন পেসারদের সম্পর্কে বলেন,

“আমি কয়েকদিনেই পরিবর্তন এনে দিতে পারবোনা। এর জন্য সময়ের প্রয়োজন। আসা করি বলারদের চমকে দিতে পারবো। এর জন্য আমি নির্দিষ্ট কিছু বিষয়ের উপর কাজ করবো। আমি নিশ্চিত তারা পরিবর্তন দেখে অনুপ্রাণিত হবে”।

“পেসারদের একটা রোল মডেল থাকা প্রয়োজন। এটা না থাকলে ভালো পেসার পাওয়া সত্যি কঠিন। তরুণ বোলাররা, অধিক গতির বলারদের ফলো করে। এই রোল মডেল যতদিন থাকবে তত দিন আপনারা ভালো পেস বলার পাবেন। উধাহরন হিসেবে বলা যায় তাসকিন, রুবেল ও মুস্তাফিজের কথা। তাদের গতি ১৪৫ কিলোমিটারের মত। সুতরাং বাংলাদেশ সামনেও অনেক ভালো পেস বলার পাবে। আমি নিশ্চিত করে বলতে পারি, বাংলাদেশ পেস বোলিংয়ে বিশ্ব শাসন করবে। এই সময়টাও বেশি দূরে নয়”।

আকিব জাবেদ এর আগে সংযুক্ত আরব আমিরাতের বোলিং কোচ ছিলেন। তিনি এক সপ্তাহের জন্য বাংলাদেশের পেস বলারদের নিয়ে কাজ করবেন।

 

Check Also

মেসির জাদুকরী ফুটবলে মুগ্ধ সবাই

মেসির জাদুকরী ফুটবলে মুগ্ধ সবাই

২০১৬ সালটা দুর্দান্ত কেটেছে রিয়াল মাদ্রিদ তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর। কারন চ্যাম্পিয়ন লিগের পর ইউরোর …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 2 =