সোমবার , জানুয়ারী 23 2017
পরাজিত হল আফগানরা

অভিজ্ঞতার কাছে পরাজিত হল আফগানরা

দীর্ঘ ১০ মাস ধরে কোন আন্তর্জাতিক ম্যাচ না খেলে সিরিজের প্রথম ম্যাচ নিয়ে টাইগারদের ছিল বড় ধরনের শঙ্কা। হঠাতেই সেই শঙ্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা।

২৬৬ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামে সফর কারিরা। শুরুটা দুর্দান্ত করলেও, শেষ ১০ ওভারে তাদের প্রয়োজন ছিল ৬০ বলে ৭৭ রান। কিন্তু সেই লক্ষ তারা করতে গিয়ে অভিজ্ঞতার কাছে পরাজিত হল আফগানরা। অথচ জয়টা ছিল তাদের সময়ের ব্যপার মাত্র। কিন্তু মাশরাফির দুর্দান্ত ক্যাপটিনসিতে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৭ রানে জয় পেলো হাথুরুসিংহের শিষ্যরা।

অপরদিকে ৮ ওভার পর্যন্ত তাসকিন উইকেট শুন্য থাকলেও শেষ ২ ওভারে ৪ উইকেট নিয়ে জয়ের জন্য বড় অবদান রেখেছেন এবং সাকিব ১০ ওভার বল করে ২৬ রান দিয়ে তুলে নিয়েছেন ২ উইকেট।

আফগানের রাহমত শাহ্‌ ৯৩ বলে ৭১ এবং হাসমাতুল্লাহ ১১০ বলে ৭২ রান করেন।

এর আগে টসে জিতে মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক মাশরাফি। শুরুতেই সৌম্য সরকার আউট হয়ে গেলে কিছুটা বিপাকে পরে যায় স্বাগতিকরা। তামিম-কায়েসের বোঝাপড়ায় বাংলাদেশ এগিয়ে গেলেও ১৮-২ ওভারে মোহাম্মদ নবির বোলিংয়ের ফাঁদে পরে সাঁঝ ঘরের পথ ধরেন ইমরুল কায়েস। যাবার আগে দলকে দিয়ে জান ৫৩ বলে ৬ টি চারের বিনিময়ে করা মূল্যবান ৩৭ টি রান। তামিম-কায়েসের জুটি থেকে এসেছে গুরুত্বপূর্ণ ৮৩ রান।

এর পরেই আরও একটি সফল তম জুটি হয় তামিম ও মাহমুদুল্লার। তাদের জুটি থেকে আসে ৭৯ রান এবং সাকিব ও মাহমুদুল্লার জুটিতে ২০০ রান অতিক্রম করে বাংলাদেশ। পরবর্তীতে একেরপর এক উইকেট পতন হতে থাকলে, সবকয়টি উইকেট হারিয়ে টাইগাররা সংগ্রহ করে ২৬৫ রান।

তামিম ৯৮ বলে ৯ টি চারের বিনিময়ে ৮০, মাহমুদুল্লাহ ৭৪ বলে ৫ টি চার ও ২ টি ছক্কার মিনিময়ে ৬২ এবং সাকিব ৪০ বলে ৩ টি চারের বিনিময়ে করেন ৪৮ রান।

ম্যাচ সেরা = সাকিব আল হাসান।

এর আগে তামিম ৯০০০ রানের স্কোর থেকে ১৫ রান পিছিয়ে ছিলেন। আজ প্রথম বাংলাদেশী এবং আন্তর্জাতিক ক্রিকেটে ৮৯ তম ব্যাটসম্যান হিসেবে ৯০০০ রান পূর্ণ করেন।

Check Also

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

রোনালদোর ভেলায় চড়ে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

খেলার শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অনভিজ্ঞ ক্লাব কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছে পরাজয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − 12 =