ব্যালন ডি-আর পুরষ্কার প্রদান করবে ফ্রান্স

নতুন নিয়মে ব্যালন ডি-আর পুরষ্কার প্রদান করবে ফ্রান্স

ছয় বছর ধরে ফিফার সাথে যৌথ ভাবে ব্যালন ডি-আর পুরষ্কার দিয়ে আসছিল ফ্রান্স। সেই চুক্তি আর থাকছেনা। তাই নতুন নিয়মে ব্যালন ডি-আর পুরষ্কার প্রদান করবে ফ্রান্স।

এর ধারাবাহিকতায় আগের নিয়মের অনেক পরিবর্তন নিয়ে এসেছে ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল। ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল জানায়,

এখন আর তিন জনের সংক্ষিপ্ত তালিকা থাকবেনা। ফিফার ব্যালন ডি-আরের প্রাথমিক ভাবে নির্বাচিত করা ২৩ জনের পরিবর্তে ৩০ জনের মধ্য থেকে বর্ষ সেরা খেলোয়াড় বাছাই করা হবে। এই পুরষ্কার জানুয়ারির পরিবর্তে বছরের শেষের দিকে দেওয়া হবে এবং আগের মতই সাংবাদিকদের ভোটে চুরান্ত খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে।

ইউরোপে ব্যালন ডি-আর পুরষ্কার দেওয়া চালু হয় ১৯৫৬ সাল থেকে। ১৯৯৪ সাল পর্যন্ত শুধু ইউরোপে এই পুরষ্কার দেওয়া হলেও পরবর্তীতে বিশ্বের সকল খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয় এবং ২০০৭ সাল থেকে বিশ্বের সেরা ফুটবলারকেই ব্যালন ডি-আর দেওয়া শুরু হয়।

এর আগে ফিফা ব্যালন ডি-আরের একতরফা আধিপত্য বিস্তার করেছিলেন মেসি ও রোনালদো। তারা যথাক্রমে ৫ ও ৩ বার এই পুরষ্কার পেয়েছিলেন। অপরদিকে ব্রাজিলের  মিডফিল্ডার কাকাও একবার ফিফার বর্ষ সেরা ফুটবলার হওয়ার গৌরব অর্জন করেন।

Check Also

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

রোনালদোর ভেলায় চড়ে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

খেলার শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অনভিজ্ঞ ক্লাব কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছে পরাজয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × five =