শনিবার , জুলাই 22 2017
তিলকরত্নে দিলশান

শেষ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে অকৃত্তিম ভালো বাসায় শিক্ত হলেন দিলশান

দেখতে দেখতে আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বছর পার করে ফেলেছেন তিলকরত্নে দিলশান। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষের সিরেজের দ্বিতীয় ম্যাচেই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। সেই কথা অনুযায়ী শ্রীলঙ্কার এই ক্রিকেট রত্ন রবিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে আনুষ্ঠানিক ভাবে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ থেকে অবসর গ্রহন করেন।

রবিবার রানগিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে কানায় কানায় দর্শকে পরিপূর্ণ ছিল। এই স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ম্যাচে ওপেনার হিসেবে ব্যাটিং করতে নামার সময় দিলশানকে, সতীর্থরা দুই পাশে সারিবদ্ধভাবে ব্যাট উচু করে ধরে সম্মান প্রদর্শন করেন।

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচে সফল ভাবে ব্যাটিং শুরু করেছিলেন দিলশান। ধিরে ধিরে রানের গতি বারতে থাকে তার। কিন্তু হঠাৎ নিজের ভুলে অ্যাডাম জাম্পার বলে আউট হলে হাজার হাজার দর্শক তাকে করতালি দিয়ে অকৃত্তিম ভালো বাসায় শিক্ত করেন।

শেষ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ৬৫ বলে ৫ টি চারের বিনিময়ে তিনি করেন ৪২ রান।

এর আগে তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। শ্রীলঙ্কার টেস্ট ক্রিকেট ইতিহাসে সেরা ১০ রান সংগ্রাহকের মধ্যে একজন হলেন  দিলশান। সেই হিসেবে আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারেও সফলতার ঝুড়িও তার কম নয়।

তিনি ৮৭ টেস্টে ৫৪৯২, ৩২৯ ওয়ানডেতে ১০২৯০ এবং ৭৮ টি- টুয়েন্টি ম্যাচে ১৮৮৪ রান করেন। বিশ্বে ওয়ানডে ম্যাচে রানের তালিকায় দিলশানের অবস্থান ১১ তম এবং শ্রীলঙ্কার মধ্যে তার অবস্থান চতুর্থ। ওয়ানডে ম্যাচে ২২ টি সেঞ্চুরি তার। এই তালিকাতেও শ্রীলঙ্কার মধ্যে দিলশানের অবস্থান চতুর্থ এবং দেশের হয়ে সর্বোচ্চ ম্যান অব দ্য ম্যাচ হওয়ার কৃতিত্বও তারই।

অপরদিকে দিলশানের বিদায়ে টুইট করে সাঙ্গাকারা বলেন,

দিলশানেই শ্রীলঙ্কার সর্বকালের সেরা ম্যাচ উইনার। কানায় কানায় পূর্ণ ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামের দর্শকের করতালি সঙ্গী হোক তার বিদায়বেলা। জয়াসুরিয়ার পর দিলশানেই শ্রীলঙ্কার সর্বকালের সেরা ম্যাচ উইনার।

শেষ খবর পাওয়া পর্যন্ত প্রথম ইনিংসে সব কয়টি উইকেট হারিয়ে ৪৯.২ ওভারে শ্রীলঙ্কা সংগ্রহ করে ২২৬ রান। ২২৭ রানের টার্গেটে খেলতে নেমে ৫ উইকেটে ৪১.৩ ওভারে অস্ট্রেলিয়া সংগ্রহ করেছে ২০২ রান। হাতে এখনও রয়েছে ৮.৩ ওভার।

Check Also

মেসির জাদুকরী ফুটবলে মুগ্ধ সবাই

মেসির জাদুকরী ফুটবলে মুগ্ধ সবাই

২০১৬ সালটা দুর্দান্ত কেটেছে রিয়াল মাদ্রিদ তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর। কারন চ্যাম্পিয়ন লিগের পর ইউরোর …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 11 =