বৃহস্পতিবার , মার্চ 23 2017
হানিফ মোহাম্মদ

কিংবদন্তী লিটল মাস্টার চলে গেলেন না ফেরার দেশে

বর্তমান প্রজন্ম ক্রিকেটের লিটল মাস্টার বলতে শচিন টেন্ডুলকারকেই চেনে। কিন্তু আরেকজন আসল কিংবদন্তী লিটল মাস্টার হলেন পাকিস্তানের হানিফ মোহাম্মদ। তিনি ব্যাট হাতে লিটল মাস্টার হলেও আইসিইউ ব্যাডে লিটল মাস্টার হতে পারলেন না।

দীর্ঘ দিন ধরে ক্যান্সার নামক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ছিলেন তিনি। ২০১৩ সালে ইংল্যান্ডে চিকিৎসাও হয়েছিল হানিফের। কিন্তু এবার জীবন যুদ্ধে হেরে গেলেন তিনি। গত বৃহস্পতিবার ক্রিকেটের মহান তারকা করাচির আগা খান হসপিটালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চলে গেছেন না ফেরার দেশে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮১ বছর।

হানিফ যেমন লম্বায় ছিলেন ৫ ফিট ৬ ইঞ্চি ঠিক তেমনি ওপেনার ব্যাটসম্যান হিসেবেই ছিলেন অসাধারণ। তাকে আউট করা ছিল বলারদের জন্য সবচেয়ে কঠিন কাজ। এর অনন্য উধাহরন হল  ব্রিজটাউন টেস্টে টানা ৯৭০ মিনিট ব্যাটিং করে গোটা ক্রিকেট বিশ্বকেই তাক লাগিয়ে দেওয়া। যে রেকর্ড ৫৮ বছরেও অক্ষুণ্ণ রয়েছে। এছাড়াও প্রথম শ্রেণীর ক্রিকেটে করেছিলেন ৪৯৯ রানের ইনিংস। যে রেকর্ড আন্তর্জাতিক ক্রিকেটে টিকেছিল ৩৫ বছর। পরবর্তীতে ব্রায়ান লারা সেই রেকর্ড ভাঙ্গেন ১৯৯৪ সালে অপরাজিত থেকে ৫০১ রান করে।

মোহাম্মদ হানিফ জন্ম গ্রহন করেন অবিভক্ত ভারতের গুজরাটে। পরবর্তীতে চলে আসেন পাকিস্তানে। পাকিস্তানে তার হাতেই ক্রিকেট  জনপ্রিয়তা লাভ করে।

তিনি মোট = ৫৫ টি টেস্ট খেলেছেন।

তার রানের গড় = ৪৩.৯৮।

সেঞ্চুরি = ১২ টি।

হাফ সেঞ্চুরি = ১৫।

Check Also

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

রোনালদোর ভেলায় চড়ে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

খেলার শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অনভিজ্ঞ ক্লাব কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছে পরাজয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × two =