এদগার্দো-বাওজাকে

কে হলেন আর্জেন্টিনার নতুন কোচ-?

কোপা আমেরিকার শত বছরের আসরে শিরোপা নির্ধারনি ম্যাচে ট্রাইব্রেকারে আর্জেন্টিনা হেরে যায়। তাই ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে কোচ থেকে সরে দাঁড়ান জেরার্ডো মার্টিনো। এর পর থেকে শুরু হয় আর্জেন্টিনার কোচ নিয়ে সংশয়।

তাই এএফএ কোচের শুন্য স্থান পুরনের জন্য মরিয়া হয়ে উঠে। তাদের পছন্দের তালিকায় থাকে সেভিয়ার হোর্হে সাম্পাওলি, টটেনহামের মাউরিসিও পচেত্তিনো ও অ্যাটলেটিকো মাদ্রিদের ডিয়েগো সিমিওনে। অপরদিকে কোচ হবার আশা প্রকাশ করে ১৯৮৬ সালে বিশ্বকাপ বিজয়ী ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাদোনাও।

কিন্তু এএফএ সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কোচ হিসেবে বেছেনেয় ব্রাজিলিয়ান ক্লাব সাও পাওলোর কোচ এদগার্দো বাওজাকে। আর্জেন্টাইন কোচ হিসেবে বাওজার অধ্যায় শুরু হবে আগামী ২ সেপ্টেম্বর উরুগুয়ের ম্যাচ দিয়ে। তাই অলিম্পিকে থাকছেন না বাওজা। কারন অলিম্পিকের দায়িত্তে আছেন ভারপ্রাপ্ত কোচ জুলিও ওলারটিকোয়েচার।

বাওজার খেলোয়াড় জীবনে আর্জেন্টিনার হয়ে রেকর্ডটা শুখকর ছিলোনা। ৯ বছরের মাত্র তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলার সৌভাগ্য হয় তার। তবে কোচ হিসেবে তার সফলতার ঝুড়ি অনেক পরিপক্ক। ২০০৮ ও ২০১৪ সালে যথাক্রমে ইকুয়েডরের ক্লাব কুইতোকে এবং আর্জেন্টিনার সান লরেঞ্জোকে কোপা লিবার্তাদোরেসর শিরোপা এনে দিয়ে ছিলেন।

তাই ৫৮ বছর বয়সি বাওজার প্রথম কাজ, দলকে বিশ্বকাপ বাছাই পর্বের জন্য প্রস্তুত করা এবং আন্তর্জাতিক ম্যাচ থেকে অবসর নেওয়া মেসিকে ফিরিয়ে আনা।

বাওজা কি পারবে মেসিকে ফিরিয়ে এনে নতুন আঙ্গিকে আর্জেন্টিনা দলকে ঢেলে সাঁজাতে। ফুটবল অনুরাগীদের তীক্ষ্ণ দৃষ্টি এখন সেই দিকে।

Check Also

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

রোনালদোর ভেলায় চড়ে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

খেলার শুরু থেকেই দুর্দান্ত খেলেছে অনভিজ্ঞ ক্লাব কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছে পরাজয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 2 =